.breadcrumbs{display:none !important;}

Ads you can show has been limited-কঠিন সমস্যার সহজ সমাধান

Ads you can show has been limited -বর্তমান এডসেন্স ব্যবহারকারীদের প্রধান একটি সমস্যা।তবে এই সমস্যাটি যে শুধু আপনার হয়েছে, তা নয়।অনেক বড় বড় ওয়েবসাইটের এডসেন্স একাউন্টেও একই প্রকার মেসেজ শো করছে।

আমরা যারা ওয়েবসাইট কিংবা ব্লগের মাধ্যমে এডসেন্স থেকে ইনকাম করি।তাদের অধিকাংশ AdSense Account এ লগ ইন করা মাএই একটি মেসেজ শো করছে।”The number of ads you can show has been limited. For details, go to the Policy center.”।এমনকি আমার নিজের এডসেন্স একাউন্টেও এই মেসেজটি শো করাচ্ছিল।তাই কিছুদিন আগে এই বিষয়টি নিয়ে খুব টেনশনে ছিলাম।
ads-you-can-show-has-been-limited
ads-you-can-show-has-been-limited

উক্ত বিষয় সম্পর্কে জানার জন্য প্রথমে Google Help Community তে লাইভ চ্যাট করলাম।কিন্তু তাদের কাছ থেকে কোনো প্রকার সঠিক তথ্য পাওয়া যায়নি।তাই নিরুপায় হয়ে Youtube এবং Google এ বেশ ঘাটাঘাটি করলাম এই সমস্যার সমাধান পাবার জন্য।কিন্তু বরাবরের মতো, বড় ধরনের সমস্যাগুলোর সমাধানে ইউটিউবে ভুয়া ভিডিও আর গুগলে তেমন কোনো তথ্য পাইনি।


অবশেষে নিজে থেকে চেষ্টা করি সমস্যাটির সমাধান করার জন্য।তারপর শেষমেষ গুগল এডসেন্স এ দেখানো Ads Limited এর মেসেজটি সম্পর্কে বিস্তারিতভাবে বুঝতে পারি।তারপর সেটিকে আপডেট করতে সক্ষম হই।পরে দেখলাম অনেকেই এই সমস্যার মধ্যে আছেন। তাই আজ আপনার জন্য এ সম্পর্কে লিখতে বসলাম।
ads-you-can-show-has-been-limited
ads-you-can-show-has-been-limited
যদি আপনার এডসেন্স একাউন্টে উপরের পিকচারের মতো মেসেজটি দেখায়।তাহলে এই মেসেজ দেখানোর দুটি কারন থাকতে পারে।
  1. invalid Traffic-ইনভ্যালিট ট্রাফিক
  2. invalid Click-ইনভ্যালিট ক্লিক

invalid Traffic কি?

যখন আপনি আপনার সাইটে কেনা-বেচা করার মাধ্যমে Traffic/Visitor নিয়ে আসবেন।সেই সব ট্রাফিককে গুগল Invalid Traffic হিসেবে ধরে নেয়।কারন আপনার সাইটে কিনে নেয়া এইসব ট্রাফিক আপনার সাইটে আসার পর,কিছুটা রোবটের মতো কাজ করে।যেমন, আপনি তাদেরকে যেভাবে আপনার সাইট সম্পর্কে নির্র্দেশনা দিবেন।তারা ঠিক সেভাবেই আপনার কথা মতো আপনার সাইটে অবস্থান করবে।

আবার অনেক ওয়েবসাইট এবং সফটওয়্যার আছে।যেগুলো থেকে আপনি আপনার ওয়েবসাইটে নিজের ইচ্ছামত ট্রাফিক নিয়ে আসতে পারবেন।তারমধ্যে অনেক সাইট ফ্রি আবার অনেক সাইট পেইড সার্ভিস প্রদান করে। আমার পরিচিত একটি ফ্রি সার্ভিস দেয়া সাইটের নাম হলো,10K Hits. তবে এসব সাইট থেকে ট্রাফিক তো নিয়ে আসতে পারবেন ঠিকই।কিন্তু এইসব ট্রাফিক আপনার সাইটে কোনোভাবেই স্থায়ীভাবে থাকে না।

এইসব ভিজিটরগুলোই আপনার সাইটে রোবোটের মতো আচরন করে।আর আপনার সাইটে একই ট্রাফিক বারবার আসা,আপনার সাইটে আসার পর সাথে সাথে সাইট থেকে বের হয়ে যাওয়াকে গুগল পজেটিভলি নেয় না। যার কারনে গুগল এইসব ট্রাফিককে ইনভ্যালিট ট্রাফিক হিসেবে ধরে নেয়।

invalid Click কি?

যদি আপনি আপনার সাইটে এডসেন্স এডস ব্যবহার করেন।অতিরিক্ত ইনকামের আশায় আপনি যদি সেই Ads এ কাউকে জোর করে কিংবা নিজে থেকে  Click করান।তাহলে গুগল সেই Click Ads গুলোকে ইনভ্যালিট ক্লিক হিসেবে চিহ্নিত করে।আবার আপনি যদি আপনার সাইটে থাকা Ads গুলো ভিজিটরকে ক্লিক করার জন্য বিভিন্ন কৌশল অবলম্বন করেন।তাহলে সেই এডস ক্লিকগুলো গুগলের কাছে ইনভ্যালিট ক্লিক হিসেবে জমা হয়।

আপনি জানলে অবাক হবেন যে, বর্তমানে ফেসবুকে কিছু কিছু গ্রুপ ক্রিয়েট হয়েছে।সেই সব গ্রুপগুলোর নাম ”AdSense Click For Click”. যে গ্রুপগুলোতে লিংক শেয়ারিং করে নিয়মমাফিক এডস  ক্লিক আদান-প্রদান করার মাধ্যমে ইনকাম করা হয়।যদি আপনি সেই কাজগুলো করে থাকেন।তাহলে আপনাকেও ”Ads you can show has been limited” মেসেজটি দেখাতে পারে।
এই দুটি বিষয় ছাড়াও যদি আপনি আপনার সাইটে শোস্যাল সাইটগুলো থেকে বেশিরভাগ ট্রাফিক আসেন।গুগল সেই ট্রাফিক এবং ভিজিটরদের এডস ক্লিক গুলোকেও মাঝে মাঝে ইনভ্যালিড হিসেবে চিহ্নিত করে।এখন আপনি হয়তবা বলতে পারেন, ”সোশ্যাল ট্রাফিকসম্পর্কে তো গুগল তেমন কিছুই বলেনি”।

জ্বী! আমিও স্বীকার করছি, সোশ্যাল শেয়ারিং থেকে আসা ট্রাফিকগুলো সম্পর্কে গুগল তেমন কোনো বিধিনিষেধ দেয়নি।তবে সোশ্যাল থেকে আসা Traffic গুলোকে গুগল পজেটিভ ভাবে দেখে না। ২ থেকে ৩ বছর আগের আপডেটে গুগল জানিয়েছিলো, সোশ্যাল থেকে আসা ট্রাফিকগুলোকে গুগল ভালো চোখে দেখে না।তবে আপনার সোশ্যাল থেকে আসা ট্রাফিকের কারনেই যে Ads Limited হয়েছে।তা আমি বলবো না।কিন্তু গুগল এটিকে ভালো চোখে দেখে না।সেটা আপনাদের জানিয়ে দিলাম।

Ads Limited কি?

কেন আপনার এডসেন্স একাউন্টে Ads limited এর মেসেজটি শো করিয়েছে।সেজন্য specific কি কি কারন থাকতে পারে।সে বিষয়ে এতক্ষনে নিশ্চই পরিস্কার ধারনা পেয়ে গেছেন।এবার জেনে নেই  এর কারনে আপনার এডসেন্স এ কি কি সমস্যা হতে পারে।

মূলত এই নোটিফিকেশনটি আপনার এডসেন্স একাউন্টে দেখানো মানে এই নয় যে, আপনার এডসেন্স একাউন্টের কোনো ক্ষতি হয়েছে।তবে এর কারনে আপনার এডসেন্স ইনকামে বেশ প্রভাব ফেলবে।কারন, পূর্বে যখন কোনো ভিজিটর আপনার সাইটে আসা মাএই আপনার সাইটে গুগল এডস প্রদর্শন করাতো।এডস লিমিটেড হওয়ার ফলে এখন বেশিরভাগ সময় সেই এডগুলো প্রদর্শন করাবে না।আর এডস প্রদর্শন করালেও তা অনেক কম পরিমান দেখাবে।

তবে সবচেয়ে বড় সমস্যা হলো, এখন আপনার সাইটে আসা ভিজিটরের বিভিন্ন দিক যেমন, কতক্ষন আপনার সাইটে অবস্থান করছে,সেই ভিজিটর কোথা থেকে আসছে ইত্যাদি বিষয় বিবেচনা করার পর Google Ads শো করবে।যদি এমনটা হয়ে থাকে, তাহলে তো বুঝতেই পারছেন।গুগল আপনার ইনকামের কি হাল করে ছাড়বে।

কিভাবে এই সমস্যা থেকে মুক্তি পাবো?

এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার একমাএ উপায় হলো, আগের মতো চুপচাপ সৎভাবে কাজ চালিয়ে যাওয়া।এই সমস্যায় পড়ছেন বলে আর সাইটকে আপডেট না করে বসে থাকবেন,এমনটা নয়।
আমার অন্য একটা সাইটে ৭০%-৯০% অর্গানিক ভিজিটর থাকার পরও।সেই সাইটে Ads Limited করে দেওয়া হয়েছিলো।কিন্তু তার ঠিক ৮ দিন পর নিজে থেকেই সেই সমস্যার সমাধান হয়ে গেছিলো।

কারন গুগল Ads Limited করার পর নিজে থেকেই সেই সাইগুলোকে পুনরায় চেক করা শুরু করছে।কারন গুগলের এই সমস্যায় শুধু আপনার সাইটটি নয়।আরও অনেক বড় বড় সাইটগুলোকেও একই সমস্যায় ভুগতে হচ্ছে।
সেই দিক বিবেচনা করে,আমি আমার কাজ বন্ধ না করে চালিয়ে গেছি।আর পুরাতন Ads Unit গুলোকে সাইট থেকে রিমুভ করে।নতুন করে Ads Unit Create করার পর।সেগুলোকে সাইটে এড করছি।তারপর নিজে থেকেই সেই নোটিফিকেশনটি আপডেট হয়ে গেছে।

তাই আপনিও এডস লিমিট নিয়ে চিন্তিত না হয়ে।পূর্বের মতো কাজ চালিয়ে যান।নতুন Ads Unit Create করে সাইটে থাকা এডগুলোকে আপডেট করুন।আর যদি আপনার সাইটে পেইডভাবে কিংবা উপরে আলোচিত কোনো পদ্ধতিতে ভিজিটর নিয়ে থাকেন।তাহলে সেগুলোকে আজ থেকেই বর্জন করুন।নিয়মিত সাইটে আর্টিকেল পাবলিশ করে সাইটকে আপডেট রাখুন।

তাহলে আশা করা যায়, গুগল ওয়েবসাইট পুনরায় চেক করার সময়।আপনার ads you can show has been limited নোটিফিকেশনটি আপডেট করে ফেলতে পারে।

New Post Older Post

Thanks For Read the Article