.breadcrumbs{display:none !important;}

AdSense new labs-এডসেন্স ইনকাম বাড়ানোর নতুন কৌশল-টোটোবাংলা

যদি আপনি Google AdSense ব্যবহারকারী হয়ে থাকেন।তাহলে আপনার এডসেন্স একাউন্টে লগ ইন করলে "You have new labs to try out. Visit the Labs tab to find out more" মেসেজটি পেয়ে থাকবেন।তবে শুধু আপনি না, আপনার বা আমার মতো সকল গুগল এডসেন্স ব্যবহারকারীরা AdSense-new-labs নোটিফিকেশনটি একবার হলেও দেখতে পাবে।

গুগল এডসেন্স ব্যবহারকারী হিসেবে আমার কাছেও এই AdSense-new-labs নোটিফিকেশনটি আসে।ইউটিউব এবং গুগলে বেশ কিছুক্ষন এই বিষয় নিয়ে ঘাটাঘাটি করার পর ।সেটিকে আমি আমার  নিজের সাইটে ইমপ্রভ করি।এবং সবশেষে আপনি কিভাবে এই বিষয়টির সমাধান করবেন।সে বিষয়ে লিখতে বসলাম।
AdSense new labs
AdSense new labs
গুগল এডসেন্স তাদের ইউজারকে সবসময় এডসেন্স সম্পর্কিত বিভিন্ন সমস্যার নোটিফিকেশন দিলেও।আসলে এই AdSense labs নোটিফিকেশটি কোনো প্রকার সমস্যার জন্য নয়।আমি গুগলের নিজস্ব Google Blog পড়ে যা বুঝলাম।গুগল তাদের ব্যবহারকারীদের এড ইউনিটে কিছুটা পরিবর্তন এনেছে।উক্ত পরিবর্তনের ফলে আপনার ইনকামটা পূর্বের থেকে একটু বেশি হবে বলে মনে হচ্ছে।


কেন এই new labs  নোটিফিকেশনটি আমাদের এডসেন্সে শো করছে।এর জন্য আপনাকে কি কি করতে হবে।সে বিষয়ে বিস্তারিত বিষয়গুলো নিয়ে তো আলোচনা করবোই।তবে তার আগে জেনে নেই। Labs নামের যে অপশনটা আছে।এই অপশনটি মূলত কি উদ্দেশ্য দেওয়া হয়েছে সে সম্পর্কে জেনে নেই।

Google AdSense Lab কি?

আমাদের ব্যবহার করা প্রত্যেকটি গুগল এডসেন্স একাউন্টে এ  Lab নামের একটি অপশন আছে।আপনার এডসেন্সে লগ ইন করার পর অপটিমাইজেশন (Optimization) নামের ট্যাবটিতে ক্লিক করলে করার পর বেশ কিছু অপশনের মধ্যে এই Lab অপশনটি দেখতে পারবেন।যেখানে গুগল তাদের এডসেন্সে কোনো প্রকার আপডেট নিয়ে আসার আগে।ল্যাব নামের অপশনটির মাধ্যমে তারা তাদের ইউজারদের দিয়ে এক্সপিরিমেন্ট চালায়।

এক্সপিরিমেন্ট শেষে যখন ব্যবহারকারীদের কাছ থেকে সেই আপডেট সম্পর্কে ভালো ফিডব্যাক পায়।তখন তারা তাদের  সেই আপডেটকে সবার জন্য উন্মুক্ত করে দেয়।কিন্তু প্রত্যেক এক্সপিপিরমেন্ট করার সময় গুগল ষ্পষ্টভাবে বলে দেয় যে, এই আপডেটটি এখনও বিটা ভার্সন (Beta Version)। তাই গুগল চাইলেই এই আপডেটকে আবার ফিরিয়ে নিতে পারবে।


কি কি থাকছে এবারের AdSense Lab এর আপডেটে?

এককথায় বলতে গেলে, আমাদের ইনকামকে আরও বৃদ্ধি করার জন্য গুগল তাদের এই AdSense-new-labs আপডেট নিয়ে এসেছে।কারন, গুগল তাদের ব্লগ এবং এডসেন্স নোটিফিকেশনে জানিয়ে দিয়েছে যে........
  • আমাদের এই আপডেটের কারনে আপনার ওয়েবসাইটের বিভিন্ন পোষ্ট এবং পেজে অটোমেটিক এড(Ads) প্রদর্শিত হবে।যার ফলে গুগলের এডসেন্স ব্যবহারকারীরা এই আপডেটের মাধ্যমে তাদের ইনকামকে আরও বাড়িয়ে তুলতে পারবে।
এছাড়াও তারা  তাদের আপডেট সম্পর্কে আরও বলেছে,
  • আপনি আপনার ওয়েবসাইটে থাকা যে যে স্থানগুলোকে Ads প্রদর্শনের জন্য নির্ধারিত করেছেন।এডসেন্স আপডেটের Ads গুলো সেই সেই স্থানে প্রদর্শিত হবে।
  • যদি আপনার পূর্বে থেকেই Auto Ads (অটো এড) এর অপশনটি চালু করা থাকে।তাহলে আপডেটের সাথে সেটিও ব্যবহার করতে পারবেন।আপডেটের ফলে Auto Ads এর কোনো প্রকার সমস্যা হবে না।
  • আর যেহুতু এটি পরিক্ষীত (Beta Version) আপডেট।তাই আপনার সাইটে আসা সর্বোচ্চ ৫০% ভিজিটরকে শুধু এই আপডেটের আওতায় আনা হবে।
  • এবং সর্বশেষে বলেছেন, এই আপডেটের ফলে আপনার ইনকাম বৃদ্ধি পায় কিংবা পূর্বের তুলনায় যদি ইনকাম আরও কমে যায়।তাহলে সে বিষয়ে এডসেন্সকে ফিডব্যাকের মাধ্যমে তা জানিয়ে দেয়ার অনুরোধ করেছেন।
  • আরও পড়ুন: গুগল এডসেন্স ডিজেবল হয় কেন?

কিভাবে আপনার সাইটে AdSense Lab Code বসাবেন?

আমি শুরুতেই ক্ষমা চেয়ে নিচ্ছি।কারন আজকে Wordpress সেটআপ সম্পর্কে বলবো না।

💡Tips: তবে  যারা ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী তারা গুগল এডসেন্স এর AdSense-new-labs আপডেটটি ব্যবহার করতে চাইলে।এই অপশনে থাকা নোটিফিকেশনে ক্লিক করার পর একটি এড কোড পাবেন।সেই কোডকে আপনার সাইটের হেডার মেনুতে বসিয়ে দিলেই হবে।

আজকে দেখাবে কিভাবে আপনি আপনার ব্লগার সাইটে এই আপডেট সেটআপ করবেন।কিভাবে আপনার ব্লগার সাইটে এড কোডগুলো বসাবেন।

প্রথমে নিচের চিএে দেখানো অপশনটিতে ক্লিক করুন।
AdSense new labs
AdSense new labs
                                         
এডসেন্স এ লগ ইন করার পর পিকচারের মার্ক করা ল্যাব অপশনটিতে ক্লিক করলেই নিচের মতো দেখতে পারবেন।এখানে লাল মার্ক করা ”ON” নামের অপশনে ক্লিক করে ”ON” করে দিন।এবার তার ঠিক নিচে "Get Code" নামের একটি অপশন দেখতে পারবেন।আপনি সেখানে ক্লিক করার পর এডসেন্সের একটা কোড পাবেন।
AdSense new labs
AdSense new labs
                                             
নিচের পিকচারে দেখানো আপনি যে AdSense Ad Code পাবেন।সেই  কোডটি সম্পূর্ন কপি করুন।এবার আপনি আপনার ব্লগার ড্যাসবোর্ডে প্রবেশ করুন।তারপর সরাসরি Template→Theme→Edit HTML অপশনে ক্লিক করুন।
AdSense new labs
AdSense new labs
                                             
এবার কম্পিউটারের কিবোর্ড থেকে Ctrl+F বাটন প্রেস করুন।তারপর আপনার সামনে একটা Search Box চলে আসবে।আপনি উক্ত সার্চবক্সে টাইপ করুন <head>
AdSense new labs
AdSense new labs
                                         
<head> অপশনটি সার্চ করার পর ঠিক উপরের পিকচারের মতো দেখতে পারবেন।আপনি এডসেন্স একাউন্ট থেকে যে কোডটি কপি করেছেন।সেই কোডটি <head> অপশনের ঠিক নিচে (যেমনটা পিকচারে দেখানো হয়েছে ) পেষ্ট করে দিন। তারপর Save Template এ ক্লিক করে Save করুন।


ব্যাস! আপনার কাজ শেষ।এবার আপনার গুগল এডসেন্স একাউন্টে পুনরায় লগ ইন করুন।তারপর এডসেন্স একাউন্টের নোটিফিকেশন বক্সে ক্লিক করুন।ক্লিক করার পর নিচের পিকচারের মতো একটা নোটিফিকেশন দেখতে পারবেন।যদি নিচের পিকচারের মতো নোটিফিকেশন দেখতে পান।তাহলে বুঝে নিবেন আপনি সঠিকভাবে কোডটি বসিয়ে দিয়েছেন
AdSense new labs
AdSense new labs
আর পূর্বে দেখানো You have new labs to try out. Visit the Labs tab to find out more  এই মেসেজটি আর দেখতে পারবেন না।

আজ এটুকুই।দেখা হবে পরবর্তী পোষ্টে।সে পর্যন্ত ভালো থাকবেন।
                                         






New Post Older Post

Thanks For Read the Article