.breadcrumbs{display:none !important;}

30+ Blogger Templates-Responsive SEO Optimize For Free

Blogger Templates-For Free Download

Blogger হলো সবচেয়ে বড় এবং মানসম্মত ওয়েব প্লাটফর্ম।Google Blogger ১৬ বছর ধরে ১৬ মিলিয়ন ব্যবহারকারী সংখ্যায় পৌঁছে গেছে। আর বর্তমানে Google Blogger ব্যবহারকারীর সংখ্যাও ধীরে ধীরে বাড়ছে।
বর্তমানে গুগলে সাবমিট করা ওয়েবসাইট গুলোর মধ্যে।সবচেয়ে বেশিরভাগ ওয়েবসাইটগুলো Google Blogger এর মাধ্যমে তৈরি করা হচ্ছে।কিভাবে আপনি Blogger/Blog সাইট তৈরি করবেন।সে বিষয়ে সম্পূর্ন ধারনা পেতে চাইলে, এখানে ক্লিক করুন।
তবে গুগল ব্লগার  প্লাটফর্ম থেকে আপনি ওয়েবসাইট তৈরি করতে চাইলে।শুরুতেই আপনাকে একটি Responsive এবং SEO Friendly Template নির্বাচন করতে হবে।
কারন আপনার সাইটে শুধু ভালো ভালো কন্টেন্ট দিলেই হবে না।যদি আপনি আপনার সাইটে ভিজিটর ধরে রাখতে চান।তাহলে অবশ্যই আপনার সাইটকে ভালোভাবে সাজিয়ে নিতে হবে।যখন আপনার সাইটটিকে ভালোভাবে সাজিয়ে নিতে পারবেন।তার সাথে আপনার সাইটে ভিজিটরদের জন্য অনেক উপকারমূলক কন্টেন্ট আপলোড করবেন।তখন ভিজিটররা আপনার সাইটে অনেক সময় ধরে থাকবে।
Blogger templates
Blogger Templates
এর ফলে আপনার এসইওতে বেশ পজেটিভ প্রভাব পড়বে।
বর্তমানে অনেকেই নিজের পছন্দ অনুযায়ী Blogger Template বানিয়ে নিচ্ছে।অনেকেই নিজের ওয়েবসাইটকে নিজের পছন্দমতো সাজিয়ে নিচ্ছে।তবে বেশিরভাগ মানুষ Free Blogger Template দিয়েই সাজিয়ে নিচ্ছে নিজের সাইটকে।
যদি আপনিও Free Responsive Blogger Template খুজে থাকেন। তাহলে আপনার মনের মতো টেমপ্লেট খুজে পাওয়া যে কতটা কষ্টকর।সেটা আপনার চেয়ে অন্যকেউ ভালো জানতে পারবে না।
তাই আপনার সেই কষ্টকে দূর করতে আজকে আমি বেশ কিছু Blogger Templates এর রিভিউ নিয়ে এসেছি।যে টেমপ্লেট গুলো ব্যবহার করে আপনার সাইটকে আর্কষনীয় করে তুলতে পারবেন।পাশাপাশি এই টেমপ্লেটগুলো কাষ্টমাইজ করতে পারবেন, নিজের ইচ্ছেমতো।

1.Pixel (Popular Blogger Template)
Pixel Blogger templates
Pixel Blogger Templates

Pixel বর্তমানে অনেক জনপ্রিয় একটি Blogger Templates.পিক্সেল টেমপ্লেট আপনি আপনার প্রাইভেট বা কর্মাশিয়াল কাজে একদম সম্পূর্ন ফ্রিতে ব্যবহার করতে পারবেন।এই টেমপ্লেটটি এসইও রিসপন্সসিভ এবং মোবাইল ফ্রেন্ডলি।পাশাপাশি গুগল এডসেন্স এর এড কোড বসানোর জন্য উইজেড এরিয়া আগে থেকেই দেয়া থাকবে।যদি আপনি অন্যান্য Blogger Templates ব্যবহার করে তেমন সুবিধা না পেয়ে থাকেন।তাহলে পিক্সেল টেমপ্লেট টি একবার ব্যবহার করে দেখতে পারেন।

2.kaplan
Kaplan Blogger templates
Kaplan Blogger templates

Kaplan Template  লেটেষ্ট ভার্সন ইতিমধ্যেই পাবলিশ হয়েছে।যা আপনার সাইটকে মোবাইল রিসপন্সসিভ, এসইও ফ্রেন্ডলি করে তুলবে একদম ফ্রিতে।আপনি যদি আপনার সাইটকে একটি ম্যাগাজিন সাইটে রুপান্তর করতে চান।তাহলে Kaplan Blogger Template টি আপনার জন্য উপযুক্ত হবে বলে আমি মনে করি।
                                               
                                                                  Preview    Download 

3.Plasma
Plasma Blogger templates
Plasma Blogger templates


প্লাজমা হলো একটি ক্রিয়েটিভ এবং বিউটিফুল ম্যাগাজিন স্টাইল Blogger Templates.আপনার সাইটকে সাজিয়ে নেয়ার জন্য অনেক গুলো widget Area পাবেন এই টেমপ্লেটটির মধ্যে।আপনি সেই widget Area গুলোকে পছন্দমতো সাজিয়ে নিতে পারবেন।
প্লাজমাতে আপনি ফুটার ক্রেডিট সহজেই রিমুভ করতে পারবেন।কোনো প্রকার অথর রেজিষ্ট্রিকশন ছাড়াই।

                                                         Preview    Download 

4.Future Mag
Future Mag Blogger templates
Future Mag Blogger templates

ফিউচার ম্যাগ টেমপ্লেট ব্যবহার করার ফলে সত্যিই আপনার সাইটটি অন্য এক লেভেলে পৌঁছে যাবে।ফিউচার ম্যাগ টেমপ্লেট দেখতে যতোটা প্রিমিয়াম লুক দিবে।ঠিক ততোটাই সহজ এই টেমপ্লেটকে কাষ্টমাইজ করা।
Multi Widget,Image Slider, Article Slider সহো বেশ কিছু এড কোড উইজেটড থাকায়।আপনার ব্লগার সাইটকে একবারে প্রিমিয়াম সাইট এর লুক দিবে।
                                                              Preview    Download 

5.Newcon
Newcon Blogger templates
Newcon Blogger templates

আপনি একজন ব্লগার।আপনি চাচ্ছেন আপনার সাইটকে কিছুটা নিউজপেপার সাইট এর লুক দিতে।তাহলে Newcon Blogger Template টি আপনার জন্য ভালো হবে।কারন নিউকন মূলত সেইসব ব্লগারদের জন্য ক্রিয়েট করা হয়েছে।যারা মূলত নিউজ নিয়ে কাজ করে।
নিউকন ব্লগার টেমপ্লেটটি সম্পূর্ন এসইও অপটিমাইজ করা।এবং সম্পূর্ন টেমপ্লেটটি বিভিন্ন ক্যাটাগরিতে সাজানো হয়েছে।যেমন, Tabed Menu,Newsletter Subscription ,Error Page, Handy Admin এবং সম্পূর্ন Ads Ready.

                                                          Preview    Download 

6.Alpha
Alpha Blogger templates
Alpha Blogger templates

যদি আপনার কোনো প্রকার কোডিং এবং ওয়েবসাইট ডেভলপমেন্ট নিয়ে কোনো ধারনা না থাকে।তাহলে আপনি আপনার ব্লগিং ক্যারিয়ারের শুরুটা আলফা টেমপ্লেটটি ব্যবহার করে শুরু করতে পারেন।
এই টেমপ্লেটটি ব্যবহার করতে আপনাকে খুব একটা বেশিকিছু জানার প্রয়োজন পড়বে না।আলফা টেমপ্লেট দেখতে সুন্দর হওয়ার পাশাপাশি কাষ্টমাইজ করাও বেশ সহজ।
আপনি যদি এই আলফা টেমপ্লেট কে সঠিকভাবে কাষ্টমাইজ করতে পারেন।তাহলে আপনি আপনার স্বপ্নের ব্লগ সাইটকে নিজের মতো আর্কষণীয় করে তুলতে পারবেন।

                                                              Preview    Download 

7.Seo Mag
SEO Mag Blogger templates
SEO Mag Blogger templates

আপনি কোন নিশে ব্লগিং করছেন, সেটা কোনো বড় বিষয় না।কারন এসইও ম্যাগ এমন একটি ব্লগার টেমপ্লেট।যা সব নিশের জন্য উপযুক্ত।হতে পারে আপনি ফুড নিয়ে ব্লগিং করেন,অথবা খেলা-ধুলা নিয়ে ব্লগিং করেন কিংবা লাইফস্টাইল নিয়ে ব্লগিং করেন।এসইও ম্যাগ ব্লগার টেমপ্লেটটি সব নিশের জন্য ব্যবহার করতে পারবেন।
উক্ত টেমপ্লেট টির নাম এসইও ম্যাগ দেয়ার কারন। এই টেমপ্লেটটিতে আগে থেকেই এসইও ফ্রেন্ডলি করা থাকবে।যেমন, হেডার মেনু, এডস ইউজেড,সাবমেনু,মেগামেনু,স্লাইডবার সহো আরও অনেক কিছু।যদি আপনি আপনার সাইটে আসা ট্রাফিককে থামিয়ে রাখতে চান।তাহলে আপনাকে এসইও ম্যাগ টেমপ্লেট টি ব্যবহার করে দেখতে পারেন।

                                                              Preview    Download 

8.Techwise
Techwise Blogger templates
Techwise Blogger templates

আপনি যদি মাইক্রো নিশে ব্লগিং করেন।তাহলে এই টেমপ্লেটটি ব্যবহার করতে পারেন।
যদি আপনার ব্লগার টেমপ্লেট কাষ্টমাইজ করার নূন্যতম জ্ঞান থাকে।তাহলে এই টেমপ্লেটকে কাষ্টমাইজ করে বেশ আর্কষনীয় করে তুলতে পারবেন।কারন টেকওয়াইস মাইক্রো নিশের জন্য অন্যান্য টেমপ্লেট এর থেকে সম্পূর্ন আলাদা।

                                                          Preview    Download  

9.Evonne
Evonne Blogger templates
Evonne Blogger templates

আমাদের মধ্যে অনেকেই একটা সুপার মিনিমাল এন্ড কনটেম্পরারি ফ্রি ব্লগার টেমপ্লেট খুজে থাকি।সেই সব ব্যক্তিদের জন্য ইভিনন ব্যবহার করাই অনেক ভালো আউটপুট পাবেন।যখন এই টেমপ্লেট কে আপনি আপনার ব্লগার সাইটে ইনষ্টল করবেন।আপনি নিজে নিজেই আপনার সাইটের আলাদা একটা লুক দেখতে পারবেন।
উক্ত টেমপ্লেট এ এমন কিছু পোষ্ট স্লাইডবার,সোশ্যাল মিডিয়া বাটন,লে-আউট পাবেন।যা সম্পূর্ন এসইও ফ্রেন্ডলি এবং মোবাইল ও ডেক্সটপ রিসপন্সসিভ।

                                                           Preview    Download  

10.Paper Mag
Paper Mag Blogger templates
Paper Mag Blogger templates

আপনি কি কন্টেন্ট নিয়ে কাজ করেন।সেটা কোনো বড় বিষয় না।কারন পেপার ম্যাগ সব কন্টেন্ট এর জন্য রেডি।একমাএ পেপার ম্যাগ টেমপ্লেট আপনাকে ফ্রিতেই একটা প্রফেশনাল ওয়েবসাইট এর স্বাদ দিতে পারবে।
আর একটা ওয়েবসাই এ ভিজিটর ধরে রাখার জন্য শুধু যে কন্টেন্ট আপলোড করলেই হবে।তা  কিন্তু নয়।ভিজিটর ধরে রাখার জন্য আপনার সাইটের কন্টেন্ট ভালো হওয়ার পাশাপাশি আপনার সাইটকে সুন্দরভাবে সাজানো বেশ গুরুত্ব ভূমিকা পালন করে।
আর এই কাজটা সহজে এবং ফ্রিতে করার জন্য, আপনি পেপার ম্যাগ টেমপ্লেট ব্যবহার করতে পারেন।

                                                         Preview    Download      

11.Tech Pro
Tech Pro Blogger templates
Tech Pro Blogger templates

নাম শুনেই হয়তবা বুঝে গেছেন, এই টেমপ্লেটটি মূলত টেক রিলেটেড ব্লগিং সাইটের জন্য।টেমপ্লেট কাষ্টমাইজেশন সম্পর্কে ভালো ধারনা থাকলে এই টেমপ্লেট ব্যবহার করে আপনার সাইটকে প্রফেশনালি লুক দিতে পারবেন।
আপনার সাইটে পাবলিশ করা বিভিন্ন ক্যাটাগরি ও ট্যাগকে ভিন্ন ভিন্ন ফরম্যাটে সাজাতে পারবেন।পাশাপাশি এই টেমপ্লেট এ একটি আর্কষনীয় ড্রপডাউন মেনু পাবেন।যা আমার কাছে খুব ভালো লেগেছে।

                                                         Preview    Download 

12.The Blogger
The Blogger templates
The Blogger  templates

টেমপ্লেট এর নাম The Blogger হলেও এটি মূলত একটি ম্যাগাজিন টেমপ্লেট।সব নিশে ব্লগিং করার জন্য এই টেমপ্লেটটি পাবেন সম্পূর্ন ফ্রিতে।চোখ ধাধানো নেভিগেশন বারের সাথে অনেক গুগল ফন্ট এর সুবিধা পাবেন এই টেমপ্লেট এ।

                                                           Preview    Download    

13.Ratio
Ratio Blogger templates
Ratio Blogger templates

লাইফস্টাইল/ফ্যাশান/হেলথ কিংবা বিউটি নিশে ব্লগিং করা সাইটগুলোর জন্য উপযুক্ত টেমপ্লেট হলো রেশিও।
উক্ত নিশে কাজ করার জন্য সব কিছু ইলিমেন্ট দেয়া আছে এ টেমপ্লেট এ।যা সম্পূর্ন এসইও রেসপন্সসিভ এবং মোবাইল ফ্রেন্ডলি।

                                                         Preview    Download 

14.BMag
BMag Blogger templates
BMag Blogger templates

যদি আপনি একটা মিডিয়া ওয়েবসাইট নিয়ে সামনে যেতে চান।তাহলে বি ম্যাগ টেমপ্লেট আপনাকে অনেক সাহায্য করবে।কারন বি ম্যাগ টেমপ্লেটটি সম্পূর্ন মিডিয়া ওয়েবসাইট কে কেন্দ্র করেই ক্রিয়েট করা হয়েছে।
হেডার মেনু,বডি পার্ট এবং ফুটার মেনুকে বেশ ভালোভাবেই সাজানো হয়েছে এ টেমপ্লেট এ।এছাড়াও কমেন্ট সেকশনে ফেসবুক প্লাগ-ইন সহো অথর প্রোফাইল এর সুবিধা দেয়া হয়েছে এই টেমপ্লেট এ।
আপনি চাইলে এই টেমপ্লেটি আপনার মিডিয়া রিলেটেড সাইটে ব্যবহার করে দেখতে পারেন।

                                                        Preview    Download 

15.Mag Press
Magpress Blogger templates
Magpress Blogger templates

ম্যাগপ্রেস একটি Colorful Blogger Template. যা আপনি আপনার ম্যাগাজিন নিশের সাইটে ব্যবহার করতে পারেন।

                                                     Preview    Download 

তো এই ছিলো আজকের Free Blogger Templates এর রিভিউ।উক্ত টেমপ্লেটগুলো আপনি ফ্রিতে ব্যবহার করতে পারবেন।আপনি চাইলে এই টেমপ্লেটগুলোর ফুটার ক্রেডিটও রিমুভ করে আপনার নিজের ক্রেডিট এড করতে পারবেন।
ব্লগার টেমপ্লেট ফুডার ক্রেডিট রিমুভ নিয়ে ইউটিউবে অনেক ভিডিও পাবেন।যদি সেগুলোতে আপনার কাজ না হয়।তাহলে আমাকে কমেন্ট করে জানাবেন।আমি আপনাদের ফুডার ক্রেডিট রিমুভ করতে সাহায্য করবো।
তবে আমি সেই ক্রেডিটকে রিমুভ না করার পরামর্শ দিবো।কেননা তারা এতো পরিশ্রম করে টেমপ্লেট ক্রিয়েট করে।আর আমরা সেই টেমপ্লেটগুলোকে ফ্রিতে ব্যবহার করছি।
আর Free Blogger Templates ব্যবহার করলে তাদের অবশ্যই ক্রেডিট দেয়া উচিত।
 উক্ত Blogger Templates গুলো আপনাদের কেমন লেগেছে।সেটা জানাতে অবশ্যই কমেন্ট করবেন।
ধন্যবাদ।

New Post Older Post

Thanks For Read the Article