.breadcrumbs{display:none !important;}

How to improve my typing speed in computer-টাইপিং শেখার বই pdf

বর্তমানে যতোই দিন যাচ্ছে, টাইপিং এর চাহিদা ততোই বেড়ে চলেছে।আপনি জেনে অবাক হবেন যে, টাইপিং এমন একটি দক্ষতা।যা একবার অর্জন করতে পারলে।আপনি আপনার ক্যারিয়ারের অনেকগুলো পথে সেই দক্ষতাকে ব্যবহার করতে পারবেন।

আর যদি আপনি আপনার ক্যারিয়ারের সেই দক্ষতাকে কাজে লাগাতে চান।তাহলে আপনার টাইপিং শেখা এবং দ্রুত টাইপিং করার প্রয়োজনীতা অনেক বেশি গুরুত্বপূর্ন।

যদি আপনি আপনার Typing Speed Improve করতে চান।তাহলে সর্বপ্রথম আপনার নিজের যথাযথ প্রশিক্ষন/চর্চা করার মতো মানসিকতা থাকতে হবে।মূলত আপনার অনুশীলনের উপর নির্ভর করবে, আপনি কত দ্রুত টাইপিং শিখতে পারবেন।

তবে শুরুতেই একটা কথা বলে রাখি। আপনি যদি প্রয়োজন অনুযায়ী চর্চা/অনুশীলন না করেন।তাহলে অনলাইনে দেখা এই টিপসগুলো তেমন কাজে আসবে না।

💡Tips:: স্বাভাবিকভাবে একজন দক্ষ টাইপার হতে হলে।কতদিন বা কত মাস লাগতে পারে।সে বিষয়ে আজকের পোষ্টে সংক্ষিপ্ত আকারে আলোচনা করবো।

আপনার Typing Speed Improve করার জন্য আজকে আমি গুরুত্বপূরর্ন ২ টি পদ্ধতি সম্পর্কে আলোচনা করবো।

যথা:

  1. Basic Of Master Typing 
  2. How To Improve Typing Speed
    How to improve my typing speed
    How to improve my typing speed


Typing Speed And Basic Master Typing-করার বেসিক কিছু ধারনা

1.Find a comfortable keyboard 

টাইপিং করার আগে মূল বিষয় হলো, সঠিক কিবোর্ড সিলেকশন করা। আমরা দৈনন্দিন সচারচর যে কিবোর্ডগুলো ব্যবহার করি।সেগুলোর বেশিরভাগ কিবোর্ডের নির্দিষ্ট ষ্ট্যান্ডার্ট সেটআপ আছে।আবার বেশকিছু কিবোর্ডের প্রয়োজন অনুসারে, ভিন্ন বৈশিষ্ট্য অথবা ভিন্ন লে-আউট থাকতে পারে।

তবে কিবোর্ড নির্বাচনের ক্ষেএে আপনাকে নিজে থেকেই বুঝে নিতে হবে।আসলে আপনি কোন কিবোর্ড এ টাইপিং করতে স্বাচ্ছন্দ্য বোধ করছেন।যে কিবোর্ড আপনার কাছে সুবিধার মনে হবে।আপনাকে সেই কিবোর্ড ব্যাবহার করতে হবে।

💡Tips:  কিবোর্ডে থাকা কিগুলির আকার  সম্পর্কে ধারনা নিবেন।মনে রাখবেন, কি এর আকার বড় হলে, টাইপিং করতে সুবিধা হবে।তাই শুরুতে আমি আপনাকে এমন একটি কিবোর্ড নেয়ার পরামর্শ দিবো।যে কিবোর্ডে থাকা কি গুলো অন্যান্য কিবোর্ডের কি এর থেকে বড়।

2.Getting Familiar With Keyboard

সবগুলো কিবোর্ড দেখতে একরকম হলেও।অনেক ক্ষেএে নির্দিষ্ট কিছু বৈশিষ্ট্যর কারনে কিবোর্ডের লেআউট গুলো একটু  ভিন্ন হতে পারে।তাই শুরুতে আপনাকে আপনার কিবোর্ড সম্পর্কে ভালোভাবে জানতে হবে।

এর ফলে আপনার কিবোর্ড এর সঠিক বিন্যাস সম্পর্কে ধারনা পাবেন।পাশাপাশি আপনার আঙ্গুলের ব্যবহার সম্পর্কেও বুঝতে পারবেন।

টাইপিং অনুশীলন করার আগে, আপনি যে কিবোর্ডে টাইপিং করতে চাচ্ছেন।সে কিবোর্ডের আকার, প্রত্যেকটা "Key" এর আকার এবং একটা "Key" থেকে আরেকটা "Key" এর দুরুত্ব ।সে সম্পর্কে ভালোভাবে নিজেকে আয়ও করে নিবেন।

💡Tips: এই বিষয়টি চেক করার জন্য।কিবোর্ডে আপনার আঙ্গুলগুলো বসিয়ে একটা "Key" থেকে অন্য আরেকটা "Key" তে আঙ্গুল গুলো স্থানান্তর করার চেষ্টা করুন।তাহলে সহজেই আপনি "Key" এর আকার এবং দুরুত্ব সম্পর্কে অনুমান করতে পারবেন ।

3.Practice More and More

অন্যান্য দক্ষতা অর্জন করার মতো, টাইপিংয়ের গতির উন্নতি করতে চাইলে।অনুশীলন করার কোনো বিকল্প পথ নেই।Typing Speed Improve করার জন্য আপনাকে অবশ্যই অনুশীলন করতে হবে।

আপনি যতো বেশি টাইপিং অনুশীলন করবেন।ততোবেশি পরিচিত হবেন আপনার কিবোর্ডের বিন্যাস এবং আপনার আঙ্গুলের যথাযথ ব্যবহারের সম্পর্কে।আর আপনার আঙ্গুলের যথাযথ ব্যবহার করতে পারলে।একসময় আপনি দ্রুততার সাথে নির্ভুলভাবে টাইপিং করতে পারবেন।

জেনে রাখা ভালো, বর্তমানে অফলাইনে টাইপিং প্রাকটিস করার পাশাপাশি ।অনলাইনেও অনেক ভালো মানে ওয়েবসাইট রয়েছে।

যদি আপনি অনলাইনে বিভিন্ন ওয়েবসাইট এবং টুলসে এ আপনার টাইপিং প্রাকটিস কিংবা পরীক্ষা দিতে চান।তাহলে নিন্মে আলোচিত সাইটগুলোতে অনুশীলন এবং প্রাকটিস করতে পারবেন।

অনলাইনে বিভিন্ন প্রকার টাইপিং টেষ্ট ওয়েবসাইট রয়েছে।তবে আমি সেগুলোর মধ্যে মানসম্মত কিছু ওয়েবসাইট সমন্ধে আপনাদের পরিচয় করিয়ে দিচ্ছি।

💻 Test Your Typing Speed

Typing Test: এই ওয়েবসাইটিতে আপনি খুব সহজেই এবং সাবলীলভাবে আপনার টাইপিং প্রাকটিস করতে পারবেন।পাশাপাশি আপনি আপনার টাইপিং স্প্রিডকে কতটুকু উন্নিত করতে পেরেছেন।সে রেজাল্টও আপনি টাইপিং করার সাথে সাথে পেয়ে যাবেন।

শুধু টাইপিং টেষ্ট নয়।এছাড়াও এই সাইটে Typing Speed Improve করার জন্য টাইপিং রিলেটেড বিভিন্ন গেমস রয়েছে।যেগুলো খেলার মাধ্যমে সহজেই আপনার টাইপিং অনুশীলন করতে পারবেন।

Rata Type: অন্যান্য ওয়েবসাইটের মতো এই সাইটেও আপনাকে একটা Passage দেওয়া হবে।আপনাকে সেই Passage এ থাকা Text গুলোকে দেখে দেখে টাইপ করতে হবে।আপনি কত সময়ের মধ্যে সেই প্যাসেজ এ থাকা ওয়ার্ডগুলোকে টাইপ করতে পারছেন।তার উপর ভিওি করে আপনাকে সাথে সাথেই একটা Rating দিয়ে দিবে।

✪ Speed Typing Online:  অনলাইনের সবচেয়ে ভালো এবং পুরাতন ওয়েবসাইট হলো এটি।সত্যি কথা বলতে আমার টাইপিং এর হাতেখরি হয়েছিলো। এই সাইটে প্রাকটিস করার মাধ্যমে।আপনি চাইলে এই সাইটে প্রাকটিস করতে পারেন।

এই ওয়েবসাইট এর বিশেষ দিক হলো, আপনাকে বিভিন্ন Lesson ্আকারে টাইপিং প্রাকটিস করাবে।মানে কিছুটা অনলাইন টিচারের মতো ।আর ফ্রিতে একজন অনলাইন টিচার পেলে নেহাৎ মন্দ হবে না।

4. Way For Typing Practice

Typing Skill Improve  করার জন্য সবচেয়ে উওম পদ্ধতি হলো, যেকোনো লেখা কপি করা। অনলাইনে অনেকরকম লেখা পাবেন।আপনার টাইপিংয়ের যথার্থতা এবং গতি বাড়ানোর জন্য সেই লেখাগুলোকে নিয়মিত কপি করতে পারেন।

অনলাইনে লেখা কপি করে অনুশীলন করার উপযুক্ত ওয়েবসাইট:   Speed Typing Online

এছাড়াও আপনি আপনার সামনে কোনো বই রেখে।সেই বইয়ে থাকা লেখাগুলোকে দেখে দেখে টাইপিং প্রাকটিস করতে পারেন।এতে করে আপনার অনুশীলনের মাএা বৃদ্ধি করতে সাহায্য করবে।

💡Tips:  শুরুতেই দ্রুত টাইপিং করার জন্য মরিয়া হয়ে উঠবেন না।আগে নির্ভুলভাবে টাইপিং করতে শিখুন।টাইপিং গতি বাড়ানোর আগে নিশ্চিত হয়ে নিন।আপনি যে শব্দগুলো টাইপ করছেন।সে শব্দগুলো নির্ভুলভাবে টাইপ হচ্ছে কিনা।

অনুশীলন করার মানে কেবল অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে পরীক্ষা দেয়া নয়।এর পাশাপাশি আপনি আপনার বন্ধু-বান্ধবকে মেইল করা কিংবা ফেসবুকে মেসেজিং করা, অনলাইনে বিভিন্ন ফোরামে লেখালেখি করেও বেশ দক্ষতার সহিত অনুশীলন করতে পারেন।

Tips For Typing Practice

Online Chat: টাইপিং প্রাকটিস করার জন্য অনলাইনে চ্যাট একটি উপযুক্ত প্ল্যাটফর্ম।একইসাথে এই প্ল্যাটফর্মটি বেশ মজাদার।তবে যখন আপনি কারও সাথে চ্যাটিং করার মাধ্যমে টাইপিং প্রাকটিস করবেন।তখন অবশ্যই নির্ভুলভাবে টাইপ করার চেষ্টা করবেন।

Email or forum posting: বর্তমানে অনলাইনে মিলিয়ন মিলিয়ন ফোরাম সাইট আছে।আপনি চাইলে সেই ফোরাম গুলোতে সদস্য হওয়ার জন্য রিকুয়েস্ট করতে পারেন।তারপর সেই ফোরামে লেখালেখি করার মাধ্যমেও আপনার টাইপিং অনুশীলন করতে পারবেন।

এতে করে লেখালেখি করতে করতে আপনার টাইপিংয়ের দক্ষতাকে বেশ সুক্ষ করে তুলতে পারবেন।

আবার আপনি যদি ঘন ঘন মেইল পাঠিয়ে থাকেন।তাহলে সেই মেইলগুলো লেখার সময় কিবোর্ডে টাইপিং করার মাধ্যমেও আপনার প্রাকটিস করা হয়ে যাবে।

Copy a book or book page: যেকোনো বই কিংবা কোনো বইয়ের পৃষ্ঠাতে যা কিছু আছে।সেগুলো সরাসরি কপি করার চেষ্টা করুন।এই পদ্ধতিটি আপনার টাইপিং গতিকে ইমপ্রুভ করতে অনেকখানি সাহায্য করবে।

একটি ব্লগ বা অনলাইন লেখালেখির ফোরাম তৈরি করুন

টাইপিং প্রাকটিস এবং টাইপিং দক্ষতা বাড়ার জন্য দুর্দান্ত উপায় নিজস্ব একটি ফোরাম বা ব্লগ থাকা।এই পদ্ধতির মাধ্যমে আপনার টাইপিং প্রাকটিসের পাশাপাশি ইনকামও করতে পারবেন।


এই পদ্ধতি অবলম্বন করতে চাইলে, আপনি যে বিষয়ে অভিজ্ঞ।সে বিষয়ে লেখালেখি করবেন।তাহলে আপনার টাইপিং প্রাকটিস করার পাশাপাশি অনলাইনে ইনকাম করার মতো একটা সোর্স তৈরি হলে নেহাৎ মন্দ হবে না।

5.Take break regularly

টাইপিংয়ের অনুশীলনের পাশাপাশি নিয়মিত বিরতি নিচ্ছেন কিনা।সে বিষয়ে আগে নিশ্চিত হয়ে নিন।কারন সব কাজের মাঝে নির্দিষ্ট কিছু সময় বিরতি নিলে।সেই কাজটির প্রতি কখনই আগ্রহ হারায় না।

কিন্তু যদি আপনি একই কাজে নিজেকে খুব শক্তভাবে চেপে ধরেন।তাহলে সেই কাজটি ভালোভাবে সম্পন্ন হওয়ার পরিবর্তে উল্টো সেই কাজের প্রতি অনীহা জাগতে পারে।

তাই নিজেকে জোরপূর্বক পরিশ্রম করা থেকে বিরত রাখবেন।প্রতিদিন টাইপিং অনুশীলনের মাঝে বিরতি নেয়ার জন্য একটা সময়সূচী সেটআপ করে নিবেন।সেই সময়সূচীতে অনুশীলনের মাঝে মাঝে নির্দিষ্ট কিছু সময় বিরতি নির্ধারন করুন।

যেমন, প্রতি ৩০ মিনিট অনুশীলন করার পর ১০/২০ মিনিটের বিরতি নিন।

এতক্ষনে টাইপিংয়ের গতি বৃদ্ধি নিয়ে আনুসঙ্গিক বিষয় আলোচনা করলাম।এবার আলোচনা করবো, টাইপিং করার সময় আপনি নিজের প্রতি কোন কোন নিয়মগুলো মেনে চলবেন।

Improve Your Typing Speed

1. Always keep your eyes on the monitor skin

যখন আপনি টাইপিং করবেন।তখন আপনার চোখকে সবসময় মনিটরের দিকে তাক করে  রাখবেন।অর্থ্যাৎ কিবোর্ড দেখে দেখে টাইপিং করার অভ্যাস করবেন না।

💡Tips: কিবোর্ড দেখে দেখে টাইপ করার অভ্যাস থাকলে।আপনি কখনই দ্রুততার সাথে টাইপিং করতে পারবেন না।তবে কিবোর্ড এর দিকে না তাকিয়ে টাইপিং করতে গেলে। বেশিরভাগ সময় আপনার টাইপিং অনেক সময় লাগতে পারে।আবার নির্ভুলভাবে টাইপিং করতে সমস্যা হতে পারে।

কিন্তু আপনি যদি চোখ স্কিনে রেখে টাইপিং করার অভ্যাস গড়ে তোলেন।তাহলে ধীরে ধীরে আপনার এই অভ্যাস আপনার টাইপিংয়ের গতিকে সুক্ষ করে তুলবে।

এ পদ্ধতি অনুশীলন করার সময় আপনার টাইপিংয়ে ভুলের পরিমান বৃদ্ধি পাবে বলে।কিবোর্ডের দিকে তাকিয়ে তাকিয়ে টাইপিং করার অভ্যাস করবেন না। মনে রাখবেন, আপনি সবেমাএ আপনার টাইপিং স্কিলকে ইমপ্রুভ করা শুরু করছেন।কোনো প্রতিযোগীতায় অংশগ্রহন করেননি।

💡Tips:  আপনি যতোই কিবোর্ড না দেখে টাইপিং করার চেষ্টা করবেন।ততোই কিবোর্ডে থাকা ”কি” সম্পর্কে আপনার ধারনা হবে।আর এই ধারনাই আপনাকে একজন দক্ষ টাইপিং মাষ্টারে পরিনত করবে।

আপনি বারবার স্কিনে তাকিয়ে টাইপিং করতে চাইলেও।যদি আপনার চোখ বারবার কিবোর্ডের দিকে যায়।তাহলে কি করবেন?

উওর: এক্ষেএে আপনি আপনার কিবোর্ডের উপর একটি কাগজ কিংবা কোনো কাপড় দিয়ে ঢেকে দিতে পারেন।এর ফলে আপনি কিবোর্ডের দিকে তাকালে কিংবা উঁকি দিলেও।কোনো ভাবেই কিবোর্ডের কি গুলোকে দেখতে পারবেন না।

তবে স্কিনে তাকিয়ে টাইপিং করার সময়।মাঝে মাঝে কিবোর্ডের কি এর অবস্থান সম্পর্কে জানার জন্য মাঝে মাঝে তাকাতে পারবেন।এতে কোনো সমস্যা হবে না।

2.Take the typing test online

আপনি টাইপিংয়ে কতটা দক্ষ কিংবা আপনি কতদ্রুত টাইপিং করতে পারেন।সে সম্পর্কে বিভিন্নভাবে পরীক্ষা করে দেখতে পারেন।বর্তমানে টাইপিং স্প্রিড চেক করার জন্য অনলাইনে অনেক ওয়েবসাইট এবং টুলস আছে।
কিছু কিছু অনলাইনে টাইপিং বিনামূল্যে পরীক্ষা করা যায়।যেমন, টাইপিং ডট কম, টাইপিং মাষ্টার এবং টাইপিং ওয়েব।

3.Play typing related games

যদি আপনি আপনার টাইপিং স্প্রিডকে ইমপ্রুভ করতে চান।তার পাশাপাশি আপনার গেমস খেলার প্রতি বিশেষ আগ্রহ থাকে।তাহলে এই পদ্ধতিটি আপনার জন্য অনেক উপকারী হবে।

অনলাইনে টাইপিং রিলেটেড অনেক গেম পাবেন।যেমন,


যদি আপনার কিবোর্ড সম্পর্কে Basic ধারনা থাকে।তাহলে আপনার টাইপিং এর গতি বাড়ানোর জন্য Typing Related মজাদার গেমগুলো খেলার চেষ্টা করুন।

আলোচিত এই গেমসগুলো খেলতে খেলতে একসময় অটোমেটিক আপনার টাইপিংয়ের গতি বেড়ে যাবে।যা আপনি নিজেও অনুমান করতে পারবেন না।

টাইপিং শিখতে কতদিন লাগতে পারে?

আসলে টাইপিং শেখার শুরুতে সবার মনে এই প্রশ্নটি জাগে। সবাই ভাবে, ”সে আসলে কতদিনে টাইপিং শিখতে পারবে।কত মাস পর সে দ্রুত টাইপিং করতে পারবে।”

তাদের উদ্দেশ্য একটা কথা বলবো। শুনুন পৃথিবীতে সব অর্জনের পেছনে অনেক পরিশ্রম লুকায়িত থাকে। আপনি কোনো কিছু অর্জন করতে গেলে অবশ্যই ধৈর্যের প্রয়োজন হবে। আর সেই ধৈর্যকে কাজে লাগিয়ে আপনার অনেক পরিশ্রম করতে হবে।

আর টাইপিং শেখার পরিশ্রম বলতে, প্রয়োজনীয় অনুশীলন করার কোনো বিকল্প পন্থা নেই।

আপনি কতদিনে টাইপিং শিখতে পারবেন। আসলে এ বিষয়টি নির্দিষ্টভাবে বলা সম্ভব হবে না।আপনার Typing Speed Improve করাটা সম্পূর্ন আপনার উপর নির্ভর করবে।আপনি যতোটা সময় ধরে অনুশীলন করতে পারবেন।ঠিক ততোই তাড়াতাড়ি শিখতে পারবেন।



New Post Older Post

Thanks For Read the Article