.breadcrumbs{display:none !important;}

Google AdSense কি? গুগল এডসেন্স থেকে কিভাবে ইনকাম করবেন?

গুগল এডসেন্স বাংলা-Google AdSense Bangla

আজকের সিরিজে যে বিষয়গুলো আলোচনা করা হবে,
  • Google AdSense কি?
  • গুগল এডসেন্স কিভাবে কাজ করে?
  • কিভাবে Google AdSense থেকে আয় করবেন?
  • গুগল এডসেন্স থেকে ব্লগারের মাধ্যমে কিভাবে ইনকাম করবেন?
  • গুগল এডসেন্স থেকে ইউটিউবের মাধ্যমে কিভাবে ইনকাম করবেন?
  • গুগল এডসেন্স থেকে কিভাবে পেমেন্ট নিবেন?

Google AdSense কি?

অনলাইনে ইনকাম করেন বা অনলাইনে ইনকাম করার চেষ্টা করছেন।কিন্তু গুগল এডসেন্সের নাম শুনেন নাই।এমন লোক খুজে পাওয়া যাবে না।মূলত যারাই এই কাজে যুক্ত তারা সবাই Google AdSense সম্পর্কে জানেন।কেননা প্রাথমিকভাবে গুগল এডসেন্সকেই আয়ের প্রধান উৎস হিসেবে ধরা হয়।আর বর্তমানে গুগল এডসেন্সের মাধ্যমে আয় করে নিজের ক্যারিয়ার গড়তে পারবেন।

গুগল এডসেন্স হলো অনলাইন জগতের বিরাট একটি Advertiserment প্লাটফর্ম।বড় থেকে ছোট বিভিন্ন কোম্পানি গুলো।তাদের পন্য কিংবা প্রতিষ্ঠানের প্রসারের জন্য গুগল এডসেন্সকেই ব্যবহার করে থাকে।
এককথায় বলা যায়,গুগল এডসেন্স হলো বিজ্ঞাপন (Ads) প্রচারের একটি উওম প্লাটফর্ম।

গুগল এডসেন্স কি শুধু বিজ্ঞাপন প্রচার করে তা কিন্তু নয়।বিজ্ঞাপন প্রসারের পাশাপাশি বিজ্ঞাপনদাতা এবং কন্টেন্ট ক্রিয়েটরদের সাথে বিশেষ সম্পর্ক (Relation) গড়ে তোলার উওম মাধ্যম।মূলত কোম্পানি গুলো যেমন তাদের প্রতিষ্ঠানের প্রসারের লক্ষ্যে গুগল এডসেন্স  ব্যবহার করে।তেমনি ফ্রিল্যান্সারাও অনলাইনে ইনকাম করার জন্য গুগল এডসেন্সকেই ব্যবহার করেন।
Google AdSense picture
What is google adsense? google adsense bangla
তবে এই বিজ্ঞাপন প্রচার এবং অনলাইনে ইনকাম করা নিয়ে আজকের সিরিজে বিষদভাবে  আলোচনা করবো।

Google AdSense কিভাবে কাজ করে? How does Google Adsense work?

আমি শুরুতেই বলেছিলাম, গুগল এডসেন্স হলো বিজ্ঞাপনদাতা এবং কন্টেন্ট ক্রিয়েটরদের মাঝে সম্পর্ক স্থাপনের উপযুক্ত একটি মাধ্যম।
ধরুন আপনার একটি কোম্পানি আছে।কিন্তু আপনার কোম্পানিটি নতুন হওয়ায় তেমন পরিচিতি লাভ করতে পারেনি।আপনি চাচ্ছেন আপনার কোম্পানির প্রচার করতে ।এক্ষেএে বেছে নিলেন গুগলকে। তাই গুগলকে নির্দিষ্ট কিছু অর্থ (money) প্রদান করলেন আপনার কোম্পানির প্রচারের জন্য।এখানে আপনি হলেন বিজ্ঞাপনদাতা(Advertiser)।আর Google হলো বিজ্ঞাপন প্রচারের মাধ্যম।

এবার গুগলের কাজ হলো, আপনার কোম্পানির প্রচার করা।তাই আপনার কোম্পানির একটা মানসম্মত বিজ্ঞাপন প্রচার করলো ইউটিউব কিংবা ওয়েবসাইটে।যার ফলে আপনার কোম্পানি সম্পর্কে মানুষ জানতে পারলো।যার ফলে আপনার কোম্পানি পপুলার হলো। অপরদিকে গুগলও সেই কাজের জন্য টাকা পেলো।

google adsense working picture.
how google adsense work
এখন প্রশ্ন হলো, আমরা কিভাবে সেই টাকার অংশীদার হবো?
এখন আসি আসল কথায়।গুগল যেমন, বিজ্ঞাপন প্রচারের জন্য তাদের নিজস্ব প্রডাক্ট ইউটিউব কিংবা ওয়েবসাইটকে ব্যবহার করছে।তেমনি আপনার কিছু নিজস্ব প্রডাক্ট থাকতে হবে।হোক সেটা ইউটিউব চ্যানেল কিংবা একটা ওয়েবসাইট।এখানে আমরা মূলত গুগলের কাছে  Content Creator এর ভূমিকা পালন করবো।

ধরে নিলাম আপনার একটি ইউটিউব চ্যানেল আছে।আপনি কন্টেন্ট ক্রিয়েটর হিসেবে সেই চ্যানেলে নিত্যনতুন ভিডিও আপলোড করেন।আর সেই চ্যানেলটি মনিটাইজ করা।যখন আপনার চ্যানেলটি Monitize হবে।তখন গুগলের বিজ্ঞাপনগুলো আপনার চ্যানেলে থাকা ভিডিওগুলোতে দেখাবে।সেই বিজ্ঞাপন (Ads) দেখানোর জন্য গুগল আপনাকে টাকা প্রদান করবে।এভাবে আপনি কন্টেন্ট ক্রিয়েটর হিসেবে গুগল থেকে ইনকাম করতে পারবেন।

কিংবা আপনার একটি ওয়েবসাইট আছে।আপনি সেই ওয়েবসাইটে নিত্যনতুন কন্টেন্ট(Content) দেন।তো একজন কন্টেন্ট ক্রিয়েটর হিসেবে আপনার ওয়েবসাইটে থাকা কন্টেন্টে যখন গুগলের বিজ্ঞাপন দেখাবে।তখন সেই বিজ্ঞাপন দেখানোর ফলে আপনিও ইনকাম করতে পারবেন।

তবে বিজ্ঞাপনদাতা তাদের কোম্পানির প্রচারের জন্য যে টাকা গুগলকে দেন।Google কিন্তু সেই টাকা সম্পূর্ন কন্টেন্ট ক্রিয়েটরদের দেন না।বিজ্ঞাপনদাতার মোট টাকা থেকে ৬০% আপনাকে দিবে।বাকি ৪০% তারা নিজের জন্য রেখে দেয়।
আর এভাবেই গুগল বিজ্ঞাপনদাতা এবং কন্টেন্ট ক্রিয়েটরের মাধ্যমে সম্পর্ক তৈরি করেন।যার ফলে বিজ্ঞাপনদাতা থেকে শুরু করে গুগল এবং সর্বশেষ ধাপ গুগল সবাই লাভ করতে পারে।

আপনি কিভাবে গুগল এডসেন্স(Google AdSense) থেকে ইনকাম করতে পারবেন?

আমারা চাইলে সবাই গুগল এডসেন্সের মাধ্যমে ইনকাম করতে পারবো।তবে তার জন্য প্রয়োজন হবে  মেধা, পরিশ্রম করার মতো মানসিকতা আর সর্বশেষ ধৈর্য।বর্তমানে অনেক ব্যক্তিকে খুজে পাবেন।যারা অনলাইন ইনকামের মাধ্যমে নিজের ক্যারিয়ার গড়তে সফল হয়েছেন।তাদের সফল হওয়ার মূলে মেধা,পরিশ্রম আর ধৈর্যের মতো গুন লুকিয়ে ছিলো।যার কারনেই তারা আজ সফল।

যদি আপনার মাঝেও এই গুনগুলো থাকে।তাহলে আপনিও পারবেন, অনলাইনে ইনকাম করে নিজের একটা সফল ক্যারিয়ার গড়তে।আর এই গুনগুলো দুটি উপায়ে কাজে লাগাতে পারেন।
  • ইউটিউবিং করার মাধ্যমে
  • ওয়েবসাইটের মাধ্যমে
এবার আলোচনা করা যাক, কিভাবে ওয়েবসাইট/ব্লগিং এবং ইউটিউবিং করে ইনকাম করতে পারবেন।

গুগল এডসেন্স থেকে ব্লগিং করে ইনকাম

Google AdSense থেকে ইনকাম করার খুব সহজ এবং প্রথম ধাপ হলো ব্লগিং করা।তবে ব্লগিং করার জন্য আপনার নিজের মধ্যে বেশ কয়েকটি প্রতিভা থাকতে হবে।তার মধ্যে প্রধান যে বিষয়টি হলো, আপনার ভালো লেখালেখি করার দক্ষতা থাকতে হবে।

ব্লগিং করে কিভাবে ইনকাম করতে হবে।তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি আমার পূর্বের পোষ্টে।দেখতে চাইলে এখানে ক্লিক করুন

ব্লগিং মূলত আপনি একটা ওয়েবসাইট তৈরি করবেন।আর সেই ওয়েবসাইটে যে কোনো বিষয়ে লেখালেখি করবেন।তারপর সেই ওয়েবসাইটকে গুগল এডসেন্সের মাধ্যমে মনিটাইজ করবেন।তারপর আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন (Ads) শো করবে।আর সেই বিজ্ঞাপন থেকেই আপনি মোটামুটি ভালো পরিমানে ইনকাম করতে পারবেন।

গুগল এডসেন্সে থেকে ইউটিউবিং করে ইনকাম

ব্লগিং এবং ইউটিউবিং করা কিছুটা একইরকম।দুটোতেই আপনাকে কন্টেন্ট ক্রিয়েটর হিসেবে কাজ করতে হবে। তবে পার্থক্য হলো ব্লগিংয়ে আপনাকে লেখালেখি করতে হবে।আর ইউটিউবে আপনাকে ভিডিও বানাতে হবে।

ইউটিউব থেকে ইনকাম করতে হলে আপনাকে প্রথমে একটা Youtube Channel খুলতে হবে।তারপর মানসম্মত Video Upload করতে হবে।সর্বশেষে আপনাকে আপনার চ্যানেলকে মনিটাইজ করতে হবে।আর মনিটাইজ সম্পন্ন হলে আপনি আপলোড করা ভিডিওতে বিজ্ঞাপন দেখাবে।তারপর থেকেই আপনি ইনকাম করতে পারবেন।
বর্তমানে অনেক ইউটিউবার আছেন।যারা মূলত ইউটিউবিং করেই নিজের ক্যারিয়ার গঠন করতে পেরেছেন।

গুগল এডসেন্স থেকে পেমেন্ট কিভাবে নিবেন? Google AdSense Payment System

Google AdSense থেকে বিভিন্নভাবে পেমেন্ট নিতে পারবেন।তবে আমাদের বাংলাদেশে সবাই ব্যাংক ব্যবস্থার মাধ্যমে পেমেন্ট নিয়ে থাকেন।গুগলের সব নিয়ম মেনে কাজ করার পর।আপনার এডসেন্স একাউন্টে যখন ১০ ডলার জমা হবে।তখন গুগল কতৃক আপনাকে একটা Verification Letter পাঠাবে।আপনি সেই ভেরিফিকেশনের কাজ সম্পন্ন করার পর।সেই এডসেন্স একাউন্টে আপনার Bank Account যুক্ত করতে পারবেন।

তারপর থেকে আপনি Google থেকে যা ইনকাম করবেন।সেই ইনকাম আপনার ব্যাংক একাউন্টের মাধ্যমে নিতে পারবেন।

তো এটিই ছিলো আজকের সিরিজের Google AdSense থেকে সম্পূর্ন তথ্য।আশা করি আপনারা বুঝতে পেরেছেন।যদি পোষ্টটি পড়ে আপনার ভালো লাগে।তাহলে শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে।
দেখা হবে পরবর্তী পোষ্টে।সে পর্যন্ত ভালো থাকবেন।ধন্যবাদ

New Post Older Post

Thanks For Read the Article