Make Cartoon Animation Video In Mobile
make cartoon video in mobile

Android Cartoon Apps (মোবাইল দিয়ে কার্টুন তৈরি)

সত্যিই কি মোবাইল দিয়ে কার্টুন তৈরি করা সম্ভব? যদি সম্ভব হয়, তাহলে কিভাবে কার্টুন ভিডিও তৈরি করবেন? আজকে সে বিষয়েই পূনাঙ্গ আলোচনা করবো যে, কিভাবে আপনি আপনার হাতে থাকা এন্ড্রয়েড ফোনের সাহায্য কার্টুন ভিডিও তৈরি করবেন।
স্বাগতম আপনাকে টোটো বাংলার একটি নতুন এপিসোডে।বর্তমানে কার্টুন ভিডিও দেখতে ভালোবাসে না।এমন মানুষ খুজে পাওয়া মুশকিল। কথায় আছে, আট থেকে আশি, সব বয়সের মানুষরাই কার্টুন দেখতে ভালোবাসি।
আপনি জানলে অবাক হবেন, বর্তমানে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেগুলোতে থ্রিডি এনিমেশনের জনপ্রিয়তা একবারে তুঙ্গে।একজন এনিমেটরের মাসিক বেতন ২-৪ লাখ পর্যন্ত হয়ে থাকে।একজন এনিমেটর চাইলে খুব সহজেই অনলাইনে নিজের সফল ক্যারিয়ার গড়তে পারবে।

যদিও অনলাইনে ক্যারিয়ার গড়ার জন্য আরও অনেক উপায় আছে।যেমন,ব্লগিং,এসইও,গ্রাফিক্স ডিজাইন,ওয়েব ডিজাইন ইত্যাদি।তবে আমি মনে করি একজন মানসম্মত এনিমেটর খুব সহজেই এসব সেক্টরকে ছাড়িয়ে যেতে পারে।


গুগল কিংবা  Play Store এ মোবাইল দিয়ে কার্টুন বানানোর অনেক Apps পাবেন।তাই শুরুতে আপনাকে বেশ দ্বিধায় পড়তে হবে, আসলে কোন এপটি ডাউনলোড দিবেন।

কেননা, প্লে স্টোরে কাজের এপসের পাশাপাশি অকাজের এপসের সংখ্যাও মোটেও কম নয়।আর আজেবাজে এপস ডাউনলোড করে আপনার কেনা মেগাবাইটের যে বারোটা বাজবে।সেটা তো একবারে নিশ্চিত।

তবে কিছু কিছু এপস আছে,সেগুলোতে কার্টুন বানাতে পারবেন।সেই এপসগুলোর সাহায্য প্রফেশনাল মানের কার্টুন ভিডিও তৈরি করতে পারবেন।কিন্তু সমস্যা হলো,বেশিরভাগ এপস গুলো পেইড ভার্সন।মানে টাকা দিয়ে সেই এপসগুলো ব্যবহার করতে হবে।

💡Tips: তবে আজকে আপনাদের যে এপসগুলোর সাথে পরিচয় করিয়ে দিবো।সেগুলো সম্পূর্ন ফ্রিতে ব্যবহার করতে পারবেন। আর আপনার ফোনে মোটামুটি ১ জিবি র‌্যাম হলেই যথেষ্ট।

আপনাদের বিষয়টি মাথায় রেখে আজকের পোষ্টে এমন ৮ টি মোবাইল এপস নিয়ে আলোচনা করবো।যা দিয়ে আপনি খুব সহজেই ও স্বল্প সময়েই ভালো মানের কার্টুন ভিডিও তৈরি করতে পারবেন।

1. Plotogan
মোবাইল দিয়ে কার্টুন ভিডিও তৈরি
মোবাইল দিয়ে কার্টুন ভিডিও তৈরি
কার্টুন এনিমেশনের জন্য সবচেয়ে ভালো ও সহজ এপ হলো প্লোটাগন।এই এপটি আপনি পেইড ভার্সন এবং ফ্রি ভার্সন দুটিই পাবেন।একটি Plotogan Story আর আরেকটি Plotogan Education.আপনি যে কোনো একটা ব্যবহার করতে পারেন আপনার সুবিধামতো।Plotogan এপটির বিশেষত্ব হলো,এর মাধ্যমে আপনি খুব সহজেই ভালো মানের এনিমেশন,কার্টুন ভিডিও তৈরি করতে পারবেন।

💡Tips: যদি আপনি পেইড ভার্সনের সুবিধা পেতে চান।তাহলে প্লোটোগন এপস এর মুড ভার্সন ফ্রিতে ব্যবহার করতে পারবেন।


এছাড়াও এই এপসটিতে এমন অনেক উপকরন পাবেন যা আপনার কার্টুন তৈরির ধারনাকে আরও সহজ করে তুলবে।যেমন,Plotogan তাদের নিজস্ব কিছু ক্যারেক্টার আছে,অনেক প্রকার ইমোশন এবং একশন পাবেন।

প্লোটাগন এপসটির সবচেয়ে ভালো দিক হলো আপনি চাইলে নতুন নতুন ক্যারেক্টার,ব্যাকগ্রাউন্ডের স্কিন,ইমোশন নেট কানেকশনের মাধ্যমে ডাউনলোড করতে পারবেন।

আপনি চাইলে এই এপটির মধ্যে আপনার ভয়েজ রেকর্ড করে ডায়লগ যোগ করতে পারবেন।প্লোটাগন এপটি নেট কানেকশনের মাধ্যমে ব্যবহার করা হয় বলে,প্লোটাগন এপটিকে বিভিন্ন ভাষাতে ব্যবহার করার সুবিধা পাওয়া যায়।

ডাউনলোড লিংক: Click Here


2.Toontastic 3D
Make Cartoon Animation Video In Mobile
Toontastic 3D
আমাদের দ্বিতীয় এপটির নাম হলো,টুনটেষ্টিক থ্রিডি।এই এপটি মূলত গুগল কোম্পানির।Toontastic 3D এপটি সাধারনত ছোট বাচ্চার জন্য ডিজাইন করা হয়েছে।যার কারনে এই এপটি ব্যবহার করা অনেক সহজ মনে হতে পারে।প্লোটাগনের মতো Toontastic 3D এপেও কার্টুন বানানোর বিভিন্ন উপকরন পাবেন।

বিভিন্ন নজর কাড়ানো সিন,ক্যারেক্টার,ইমোশন ও একশনে একটা পরিপূর্ণ এপস।আপনি চাইলে ক্যারেক্টারের মাধ্যমে আপনার রেকর্ড করা ভয়েজ ডায়লগ হিসেবে হিসেবে যোগ করতে পারবেন।তবে প্লোটাগনের মতো টুনটেষ্টিক থ্রিডি এপকে বিভিন্ন ভাষাতে ব্যবহার করতে পারবেন না।

এই এপটি গুগল প্লে স্টোরে ৪.৫ রেটিং এবং ১ মিলিয়নের উপরে ডাউনলোড হয়েছে।তাই এসব থেকে বলা যায় মোবাইল থেকে কার্টুন ভিডিও তৈরির জন্য Toontastic 3D এপটিও মানসম্মত।আপনি চাইলে এই এপটিও ব্যবহার করে দেখতে পারেন।
ডাউনলোড লিংক: Click Here


3.Jerkey Motion
মোবাইল দিয়ে কার্টুন ভিডিও তৈরি
মোবাইল দিয়ে কার্টুন ভিডিও তৈরি
আমাদের তৃতীয় এপ হলো জারকি মোশন।উপরে আলোচিত অন্যান্য এপসগুলোর থেকে এই এপটি একটু আলাদা।Jerkey Motion এপটির মূল বিশেষত্ব হলো,আপনি এই এপটিতে প্রফেশনালি বড় বড় এনিমেশন সফটওয়্যারের মতো   অনেক ছোট ছোট বিষয়গুলো ধরে ধরে কাজ করতে পারবেন।

যেমন,ক্যারেক্টারের চলাফেরা করা,ক্যারেক্টারের কথা বলার ভঙ্গি,ডায়লগ অনুযায়ী ইমোশন।তাই নতুন অবস্থায় এই এপটিকে ব্যবহার করাটা একটু কঠিন মনে হতে পারে।
তবে আপনাকে এই বিষয়গুলো ক্লিয়ার করা দরকার যে,Jerkey Motion এপটিতে ,প্লোটাগনের চেয়ে কিছু উপকরন কম পাবেন।

তারপরও আপনি এই এপটি ব্যবহার করে দেখতে পারেন।এমনও তো হতে পারে এই এপে এমন কিছু পাবেন যা আপনার অন্য কোনো ভিডিওতে কাজে লাগতে পারে।
ডাউনলোড লিংক: Click Here

4.Anim 8
Make Cartoon Animation Video In Mobile
Anim 8
আমাদের চতুর্থ এপটি হলো,এনিম ৮।অন্যান্য এপগুলোর মতো Anim 8 এপটিও বেশ জনপ্রিয়।প্লে স্টোরে এই এপটি একশ হাজরের বেশি ডাউনলোড হয়েছে এবং এর রেটিং ৪.৬।উপরে আলোচিত অন্যান্য এপগুলোর মতো Anim 8 ও ব্যবহার করা সহজ।

Anim 8 কোম্পানি তাদের ইউজারদের সহজে ব্যবহার করার দিকটা বেশি নজর দিয়েছেন।যার ফলে এনিম ৮ এপটিতে নির্দিষ্ট কিছু ফিচারের মধ্যে আপনাকে সীমাবদ্ধ থাকতে হবে।যা আমাদের জন্য প্রধান সমস্যা।

এই এপটিতে আপনি কোনো ক্যারেক্টার যোগ করতে পারবেন না,পাশাপাশি কোনো প্রকার ডায়লগ,ইমোশন,একশন যোগ করতে পারবেন না।যেটা আমার কাছে সবচেয়ে খারাপ লেগেছে।তবে আপনি এই এপটিও ব্যবহার করে দেখতে পারেন।
ডাউনলোড লিংক: Click Here


5.Animate It
Make Cartoon Animation Video In Mobile
Animate It
আমাদের পঞ্চম এপটির নাম হলো এনিমেট ইট।সবার আগে এই এপটির রেটিং আর ডাউনলোড সম্পর্কে বলে নেই।আমাদের পরিচিত গুগল প্লে স্টোরে এই এপটি ডাউনলোড হয়েছে ৫ মিলিয়ন আর এই এপটির রেটিং ৪.৮।বুঝতেই পারছেন এই এপটা কতটা জনপ্রিয়।

আপনি যেন আপনার কার্টুন ভিডিওকে মানসম্মতভাবে সবার সামনে উপস্থাপন করতে পারেন।সেদিকে এই এপের কোম্পানি বিশেষভাবে খেয়াল রেখেছে ।এই এপের মাধ্যমে আপনি  আপনার কার্টুন ভিডিওতে ভিন্নধর্মী সিন,ক্যারেক্টার আর অবজেক্ট পাবেন।যা আপনার কার্টুন ভিডিওকে সুন্দরভাবে ফুটিয়ে তোলার জন্য যথেষ্ট।

Animate It এপের বিশেষ গুন হলো,এনিমেট ইটে প্রফেশনাল টাইপের কিছু টুলস আছে ।যার মাধ্যমে সঠিকভাবে ক্যারেক্টারকে উপস্থাপন করতে পারবেন।তবে Animate It এ্যাপসে কিছু কিছু প্রফেশনাল টাইপের টুলস থাকার কারনে নতুন অবস্থাতে আপনাকে কঠিন মনে হতে পারে।

এনিমেট ইটের অসুবিধা হলো, এখানে কোনো ক্যারেক্টার,সাউন্ড ইফেক্ট এবং অবজেক্ট যুক্ত করতে পারবেন না।যেটা আমার কাছে তেমন একটা ভালো লাগেনি।তবে শেখার উদ্দেশ্যে, আপনি চাইলে এই এপটিও ব্যবহার করে দেখতে পারেন।

ডাউনলোড লিংক: Click Here 

6.Animate Me
Make Cartoon Animation Video In Mobile
Animate Me
আমাদের ষষ্ঠ এপটির নাম হলো এনিমেট মি।এই এপটিও মূলত বাচ্চাদের জন্য ডিজাইন করা হয়েছে।Animate Me এপটিতে ফ্রেম বাই ফ্রেম বা স্টপ মোশন এনিমেশন বানাতে পারবেন।এই এপটি গুগল প্লে স্টোরে ১০০ হাজারের বেশী ডাউনলোড হয়েছে।পাশাপাশি প্লে স্টোরে এর রেটিং ৩.৩

ডাউনলোড লিংকClick Here

7.Make Joke Of
Make Cartoon Animation Video In Mobile
Make Joke Of
আমাদের সপ্তম এপের নাম হলো মেক জোক অফ।সত্যি কথা বলতে এই এপটির নামটা অনেক মজার ,তাইনা?

আসল বিষয় হলো এই নামটি এসেছে একটি ইউটিউব চ্যানেলের নাম অনুসারে।প্লোটাগনের মতো এই এপেও আপনি আপনার ভয়েজ প্রদানের মাধ্যমে হাসির কার্টুন ভিডিও তৈরি করতে পরবেন।

সবচেয়ে ভালো দিক হলো এই এপটি তৈরি করেছে কার্টুন সফটওয়্যারের সবচেয়ে বড় কোম্পানি Meya. তাই এই এপটিতে এমন অনেক ফিচার পাবেন যা দিয়ে আপনি খুব ভালো মানের ভিডিও কোয়ালিটি সহো কার্টুন ভিডিও তৈরি করতে পারবেন।তাই আপনি এই এপটি ব্যবহার করে দেখতে পারেন। 

ডাউনলোড লিংক: Click Here

8.MJOC 2
Make Cartoon Animation Video In Mobile
MJOC 2
আমাদের অষ্টম এপ এবং সর্বশেষ এপটি হলো এমজেওসি টু।এই এপটিকেও আমি ভালো বলবো কারন,এই এপে আপনি অনেক প্রকার সিন,ক্যারেক্টার,একশন,অবজেক্ট পাবেন।গুগল প্লে স্টোরে এই এপটি ১০০ হাজারের বেশী ডাউনলোড হয়েছে আর এর রেটিং ৩.৫ থেকে ৪.১ হয়েছে।তাই আপনি এই এপটি ব্যবহার করে দেখতে পারেন। 

ডাউনলোড লিংক: Click Here 

আজকের পোষ্ট এখানেই শেষ।আশা করি পোষ্টটি আপনার অনেক ভালো লেগেছে।এই পোষ্টটি যদি সামান্যতম আপনার উপকার হয়ে থাকে তাহলে আপনি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন।

আমাদের আলোচিত এপগুলোর বাইরে যদি কোনো ভালো Android Cartoon Apps  থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।আমরা আমাদের পোষ্টকে আপডেট করার চেষ্টা করবো।

এছাড়া আমাদের কাছে যদি কিছু জানতে চান বা জানাতে চান তাহলে আমাদের মেইল করুন।দেখা হবে পরবর্তী পোষ্টে।সে পর্যন্ত ভালো থাকবেন।
ধন্যবাদ।